এক্সেলে যোগ, বিয়োগ, গুণ ও ভাগ করার সঠিক নিয়ম - Graphic School

Blog

এক্সেলে যোগ, বিয়োগ, গুণ ও ভাগ করার সঠিক নিয়ম

আমরা অনেকেই এক্সেলে হিসাব নিকাশের কাজ করে থাকি। কিন্তু আমরা কি আসলে সঠিক নিয়ম অনুসারে হিসাবের জাক গুলো করতে পারি? হয়তো হাতে গোনা কয়েকজন পারি। কিন্তু আমাদের তো সঠিক নিয়মে শিখতে হবে তাইনা? সঠিক নিয়মে হিসাবের কাজ শেখার জন্যই  আমার এই ব্লগটি। তাহলে আসুন কথা না বাড়িয়ে আমাদের মূল বিষয়ে চলে যাই।

যোগ করার নিয়মঃ

MS Excel এ প্রথমে আমরা  দুটি সংখার যোগ কিভাবে করতে হয় তা শিখবো । ধরুন আমরা ২ এবং ৩ এর যোগফল বের করবো। সে ক্ষেত্রে যে সেলে আমরা যোগফলটি বের করবো, সে সেলটি সিলেক্ট করে টাইপ করুন =2+3 এবার Enter Press করুন। তাহলে সিলেক্ট করা সেলে যোগফলটি পেয়ে যাবেন। আবার যদি দুই এর অধিক সংখার যোগফল বের করতে চান, যেমনঃ ২, ৩, ৫, ৭, ৯  তাহলে একই ভাবে প্রয়োজনীয় সেলটি সিলেক্ট করে ফর্মুলা বারে লিখুন =2+3+5+7+9, এবার এন্টার চাপুন, তাহলে সিলেক্ট করা সেলে যোগফল বের হয়ে যাবে।

আবার ধরুন যদি দুটি সংখ্যা যেমনঃ ৫০ ও ২০ যার একটি B2 সেলে এবং অপরটি D2 সেলে আছে এবং এদের যোগফল C3 সেলে বের করতে চান। সে ক্ষেত্রে C3 সেলটি সিলেক্ট করুন এবং ফর্মুলা বারে লিখুন =B2+D2 তারপর এন্টার চাপুন, তাহলে C3 সেলে যোগফলটি চলে আসবে। একই ভাবে যদি দুই এর অধিক যেমনঃ ২০, ৩০, ৪০, ৫০, ৬০, ৭০ সংখ্যা যথাক্রমে B2, B3, B4, B5, B6, B7 সেলে রয়েছে এবং এদের যোগফল C5 সেলে বের করতে চান। সে ক্ষেত্রে C5 সেলটিকে সিলেক্ট করে ফর্মুলা বারে লিখুন = B2+B3+B4+B5+B6+B7 তারপর ইন্টার চাপুন। তাহলে C5 সেলে যোগফলটি চলে আসবে।

Excel Sheet এ কাজ করতে গিয়ে অনেক সময় এমন হতে পারে যে ৪ টি সংখ্যার পরিবর্তে ৪০ টি সংখ্যার যোগফল বের করা প্রয়োজন। এ ক্ষেত্রে ফর্মুলা বারে ৪০ টি সেলের যোগফল দেখানো সময় সাপেক্ষ ও ঝামেলার ব্যপার। তাই এ ক্ষেত্রে ফর্মুলা বারে ৪০ টি সেলের যোগ না লিখে ফর্মুলার মাধ্যমে খুব সহজেই যোগফলটি বের করতে পারবেন। ফর্মুলাটি হল SUM.

এক্সেলে SUM ফাংশনের ব্যবহারঃ

ধরুন তিনটি সংখ্যা ২০, ৩০, ৪০, যথাক্রমে A2, B2 ও C2, সেলে রয়েছে (একই রো তে ), এখন এদের যোগফল আমরা বের করবো F2 সেলে। সে ক্ষেত্রে F2 সেলকে সিলেক্ট করে ফর্মুলাটি লিখুন =SUM(A2:C2) এবার Enter Press করুন তাহলে F2 সেলে যোগফলটি চলে আসবে। অথবা F2 সেলকে সিলেক্ট করে ফর্মুলা বারে ফর্মুলাটি লিখে Enter Press করলেও উত্তর টি পেয়ে যাবেন। একই ভাবে ৪০ টি সংখ্যা যোগ করার জন্য প্রথমে যে সেলে ফলাফল চান সেটি সিলেক্ট করুন তারপর ফর্মুলা বারে =SUM(প্রথম সংখ্যার সেল এড্রেস : শেষ সংখ্যার সেল এড্রেস) লিখে এন্টার চাপুন। এভাবে ফর্মুলা প্রয়োগ করে আপনি Work Sheet এর যে কোন সেলে যোগফল বের করতে পারবেন।

আবার যদি তিনটি সংখ্যা ৩০, ৪০, ৫০ যথাক্রমে B2, B3 ও B4 সেলে থাকে (একই কলামে ) আর যোগফলটি যদি D3 সেলে নিতে চান, তাহলে D3 সেলটি সিলেক্ট করে ফর্মুলাটি লিখুন =SUM(D2:D4)। এবার ইন্টার চাপুন, একই ভাবে যোগফলটি D3 চলে আসবে। নিচে ছবির মাধ্যমে দেখান হলঃ

Microsoft Excel এ যোগ ও বিয়োগ করার জন্য ফর্মুলা ব্যবহারের একটি বিশেষ সুবিধা আছে। ধরুন ফর্মুলা ব্যবহার করে একাধিক সংখ্যার যোগফল আমরা যে কোন একটি সেলে বের করলাম। এখন যদি সংখ্যা গুলোর মধ্যে কোন ভুল থাকে অথবা কোন সংখ্যা পরিবর্তন করার প্রয়োজন হয়, তাহলে নতুন করে ফর্মুলা ব্যবহার করার প্রয়োজন নেই। শুধু ভুল সংখ্যাটি পরিবর্তন করে ফলাফলের সেলটিতে বা অন্য যে কোন সেলে ক্লিক করলে অটোম্যাটিক যোগফলটি শুদ্ধ হয়ে যাবে।

আর একটি পদ্ধতি ব্যবহার করেও MS Excel এ যোগ করা যায়। যেই সংখ্যাগুলো যোগ করা হবে তার পাশের সেলে যোগফল বের করতে চাইলে Auto Sum ব্যবহার  করে তা দ্রুত করা যায়। অর্থাৎ যেই সংখ্যাগুলো যোগ করা হবে তার পাশের সেলেটি (রো হলে রো এর শেষের সেলটি আর কলাম হলে কলামের শেষের সেলটি ) সিলেক্ট করে Auto Sum এ ক্লিক করুন, তারপর Enter Press করুন। খুব দ্রুত যোগফলটি পাশের সেলে চলে আসবে। নিচে ছবির মাধ্যমে তা দেখান হলঃ

বিয়োগ করার নিয়মঃ

বিয়োগ করার ফর্মুলাটি হল = প্রথম সংখ্যার সেল এড্রেস – দ্বিতীয় সংখ্যার সেল এড্রেস

ধরুন একটি সংখ্যা ১০০০ ( যা সেল B2 তে আছে ) থেকে দ্বিতীয় সংখ্যা ৩০০ ( যা সেলে C2 তে আছে ) বিয়োগ করবো এবং ফলাফল টি বের করবো E4 সেলে। এ ক্ষেত্রে E4 সেলটিকে সিলেক্ট করে ফর্মুলা বারে লিখুন =B2-C2 , এবার এন্টার চাপুন, তাহলে E4 সেলে ফলাফল টি চলে আসবে। আমরা পূর্বেই বলেছি যে, ফর্মুলা ব্যবহারের সুবিধা হল কোন কারণে সংখ্যা ভুল হলে বা পরিবর্তন করলে ফলাফলের সেলটিতে ক্লিক করলে অটোম্যাটিক তা শুদ্ধ হয়ে যাবে।

গুণ করার নিয়মঃ

প্রথমে আমরা দুটি সংখ্যার গুণফল কিভাবে বের করতে হয় তা আলোচনা করবো। ধরুন দুটি সংখ্যা ৫ ও ৬ এর গুণফল বের করবেন, সে জন্য প্রথমে যে কোন একটি সেল সিলেক্ট করুন। এবার ফর্মুলা বারে লিখুন =5*6 তারপর এন্টার চাপুন, তাহলে সিলেক্ট করা সেলে গুণফলটি পেয়ে যাবেন। যদি দুই এর অধিক সংখ্যার গুণফল বের করতে চান, যেমনঃ ৫, ৬, ৩০, ৯০০। তাহলে যে সেলে গুণফলটি বের করতে চান সে সেলটি সিলেক্ট করুন। তারপর ফর্মুলা বারে লিখুন =5*6*30*900 এবার এন্টার চাপুন তাহলে সিলেক্ট করা সেলে গুণফলটি চলে আসবে।

আবার ধরুন যদি দুটি সংখ্যা যেমনঃ ৫ ও ৬ দুটি ভিন্ন সেল B2 ও C2 তে আছে এবং এদের গুনফল E2 সেলে বের করতে চান। সে ক্ষেত্রে E2 সেলটি সিলেক্ট করুন, তারপর ফর্মুলা বারে =B2*C2  লিখে এন্টার চাপুন তাহলে E2 সেলে গুণফলটি চলে আসবে।

যদি দুই এর অধিক সংখ্যা যেমনঃ ৫, ৬, ৩০, ৯০০ যথাক্রমে B2, B3, B4, B4 সেলে রয়েছে এবং এদের গুণফল C5 সেলে বের করতে চান। সে ক্ষেত্রে C5 সেলটি সিলেক্ট করুন, তারপর ফর্মুলা বারে = B2*B3*B4*B5 লিখে এন্টার চাপুন। তাহলে C6  সেলে গুণফলটি চলে আসবে।
Product Function ব্যবহার করে গুন :

Excel Sheet এ কাজ করার সময় এমনও হতে পারে ৪০ টি সংখ্যার গুণফল বের করা প্রয়োজন। সে ক্ষেত্রে গুণফল বের করার সেলটি সিলেক্ট করে ফর্মুলা বারে ৪০ টি সেলের গুণফল দেখানো সময় সাপেক্ষ ও ঝামেলার ব্যপার, এমন কি ভুলও হতে পারে। সে ক্ষেত্রে অধিক সংখ্যার গুণফল বের করার জন্য আমরা ফাংশন ব্যবহার করতে পারি। ফাংশনটি হল PRODUCT.

ধরুন পাঁচটি সংখ্যা যেমনঃ ২০, ৩০, ৪০, ৫০, ৬০ যথাক্রমে B2, B3, B4, B5, B6  সেলে রয়েছে এবং এদের গুণফল D4 সেলে বের করবো। সে ক্ষেত্রে D4 সেলকে সিলেক্ট করুন, এরপর ফর্মুলা বারে =PRODUCT(B2:B6) লিখুন তারপর এন্টার চাপুন। তাহলে D4  সেলে গুণফলটি চলে আসবে। এভাবে ফর্মুলা ব্যবহার করে যে কোন সেলে ফলাফল বের করতে পারবেন।

একটি বিষয় পূর্বেই বলেছি, ফর্মুলাতে সেল এড্রেস ব্যবহারের সুবিধা হল কোন সংখ্যা ভুল হলে সংখ্যাটি পরিবর্তন করে যে কোন সেলে ক্লিক করলে ফলাফলের সেলে ফলাফলটি অটোম্যাটিক  শুদ্ধ হয়ে যাবে।

ভাগ করার নিয়মঃ

এবার আমরা জানবো Microsoft Excel এ কিভাবে  ভাগ করতে হয়। ধরুন দুটি সংখ্যার ভাগফল বের করবো যার একটি সংখ্যা হল ১০ যাকে আমরা ২ দ্বারা ভাগ করবো। এ জন্য প্রথমে একটি সেল সিলেক্ট করুন এরপর ফর্মুলা বারে লিখুন =10/2 তারপর এন্টার চাপুন। সিলেক্ট করা সেলে ভাগফলটি চলে আসবে। যদি দুটি সংখ্যা ১০ ও ৫ দুটি আলাদা সেল B2 ও C2 সেলে থাকে এবং এদের ভাগফল E2 সেলে বের করতে চান। সে ক্ষেত্রে E2 সেলটিকে সিলেক্ট করুন, তারপর ফর্মুলা বারে লিখুন = B2/C2 এবার এন্টার চাপুন। তাহলে E2 সেলে ভাগফলটি চলে আসবে। এভাবে দুটি ভিন্ন সেলের সংখ্যার ভাগফল যে কোন সেলে বের করতে পারবেন।

আশা করি আমার ব্লগটি থেকে যোগ বিয়োগ, গুণ ও ভাগ করার সঠিক নিয়ম জানতে পেরেছেন। ব্লগটি সবাইকে পড়ার সুযোগ করে দিতে বেশি বেশি শেয়ার করুন। আজকের মতো এখানেই শেষ করছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আসসালামু আলাইকুম।

 

 

লিখেছেন

মোঃ রিয়াদ আহম্মেদ

Facebook Comment