কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য কিছু কী শর্টকাট - Graphic School

Blog

কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য কিছু কী শর্টকাট

আপনারা যারা কম্পিউটার ব্যবহারকারী আছেন তারা সর্বদাই নতুন কিছু কৌশল শেখার চেষ্টা করেন। নিজের দক্ষতা বাড়াতে ও নতুন কিছু শিখতে এবং নতুন কিছু করার জন্য অনেক কৌশল রয়েছে। আজ আপনি যদি আমার এই নির্দেশনা গুলো ভালো করে অনুসরণ করেন তাহলে এখানে আপনি অবশ্যই একটি নতুন কৌশল শিখতে পারবেন।

আপনারা যারা ক্রোম ব্রাউজার বা ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করেন তাদের জন্য  কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ টিপস এবং কৌশল গুলি তালিকাভুক্ত করা হয়েছে । এই কৌশল গুলো অনুসরণ করলে আপনার কর্ম ক্ষেত্রে আরো কর্মদক্ষতা বৃদ্ধি পাবে। আর এই ছোট ছোট টিপসগুলো আপনার কাজকে সহজ করে তুলতে সাহায্য করবে।

প্রচলিত কৌশলঃ 

কম্পিউটার এবং ইন্টারনেটের অনেক সাধারণ কৌশল আছে । এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশল ও টিপস গুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে।

বন্ধ ট্যাব পুনরায় খুলুনঃ
ব্রাউজারে কাজ করার সময় যদি হঠাৎ করে আপনার প্রয়োজনীয় ট্যাবটি Close হয়ে যায় বা বন্ধ হয়ে যায় তাহলে আপনি পুনরায় তা আবার ফিরিয়ে আনতে পারেন।  মাঝে ইন্টারনেট ব্যবহার করার সময়, ট্যাবটি দুর্ঘটনাক্রমে বন্ধ হয়ে যায়। আপনি Ctrl + Shift + T টি ব্যবহার করে বন্ধ ট্যাবটি ফিরিয়ে আনতে পারেন এবং যেখানে আপনি বাকি কাজ গুলো করে ছিলেন সেখান থেকে আপনার কাজ আবার শুরু করতে পারবেন ।

যে কোনো জায়গায় পূর্বাবস্থায় ফিরিয়ে আনুনঃ

কখনও কখনও আপনি কোনও গুরুত্বপূর্ণ ফাইল মুছে ফেলেছেন বা আপনার ফাইলটি ডিলেট হয়ে গেলে বা ওয়ার্ডে লেখা আপনার কয়েকটি শব্দ মুছে ফেলেছেন, তাহলে আপনি ফাইল এবং শব্দগুলি পুনরুদ্ধার করতে Ctrl + Z ব্যবহার করতে পারেন। এই সংক্ষিপ্ত টিপসটি প্রায় সর্বত্র কাজ করে থাকে।

কীবোর্ডের মাধ্যমে বর্তমান উইন্ডো বা প্রোগ্রাম বন্ধ করার নিয়মঃ

যখন আপনি একটি খোলা উইন্ডো বা প্রোগ্রাম বন্ধ করতে চান তখন আপনি Alt + F4 ব্যবহার করে এটি করতে পারেন।

একক ট্যাব বন্ধ করা হচ্ছেঃ 

যদি আপনি বর্তমান ট্যাবটি বন্ধ করতে চান তবে ক্রোম এবং ফায়ারফক্স ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করার সময় আপনি এটি করতে পারেন এজন্য আপনার পিসিতে Ctrl + W ব্যবহার করতে পারেন।

সরাসরি সিএমডি খুলুনঃ

যদি আপনি সরাসরি আপনার পিসিতে সিএমডি ব্যবহার করতে চান তবে আপনি ফাইল এক্সপ্লোরার অ্যাড্রেস বারে ‘cmd’ টাইপ করতে পারেন এবং সিএমডি সরাসরি খুলে যাবে।

কীবোর্ড শর্টকাটঃ 

টাস্ক ম্যানেজারঃ 
সরাসরি টাস্ক ম্যানেজার Open করার জন্য আপনি Ctrl + Shift + Esc ব্যবহার করতে পারেন যা করলে টাস্ক ম্যানেজারটি Open হবে।

উইন্ডোজ স্যুইচ করুনঃ

আপনি যখন কম্পিউটারের কাজ করার সময় অনেক গুলো প্রোগ্রাম Open করা থাকে তখন একটি কাজ থেকে আরেকটি কাজে যাওয়ার জন্য  Alt + Tab ব্যবহার করতে পারেন ।একটি উইন্ডো থেকে অন্য উইন্ডোতে যাওয়ার জন্য এটি প্রয়োজন হতে পারে ।

আপনার নিজস্ব হট কী টি ব্যবহার করুনঃ

মাঝে মাঝে আপনি নিজের পছন্দের প্রবর্তনের জন্য নিজের হট কী সেট করতে চাইলে আপনি যদি চান যে আপনি সহজেই শর্টকাট কী সেট করতে পারেন তবে প্রোগ্রামটি ডানদিকে ক্লিক করুন এবং আপনি ‘শর্টকাট’ এ নেভিগেট করুন এবং শর্টকাটটি ক্লিক করুন। এখন আপনার হট কী টাইপ করুন উদাহরণস্বরূপ 1. এই হট কী টি ব্যবহার করার জন্য আপনাকে Ctrl + Alt + আপনার হট কী টিপতে হবে এবং তারপর প্রয়োগ করুন এবং ঠিক আছে ক্লিক করুন। এখন আপনি আপনার ছোট কী ব্যবহার করতে পারেন।

সমস্ত উইন্ডোজ ছোট করুনঃ

ধরুন আপনি পিসিতে কাজ করছেন এবং একাধিক উইন্ডো খোলা আছে এবং এটি হঠাৎ করে হ্রাস করতে চান। আপনি উইন্ডোজ কী +D ব্যবহার করতে পারেন একটি ছোট এবং উল্টো সব উইন্ডো কমানোর জন্য।

আশা করি আপনি কী শর্টকাটগুলো আয়ত্তে আনতে পেরেছেন। পরবর্তীতে ব্যবহারের জন্য আপনি চাইলে আপনার টাইমলাইনে ব্লগটি শেয়ার করে রাখতে পারেন। ব্লগটি পড়ার জন্য সবাইকে অনেক অনেক ধন্যবাদ জানিয়ে এখানেই শেষ করছি। আসসালামু আলাইকুম।

 

লিখেছেন

মোঃ রিয়াদ আহম্মেদ

Facebook Comment