কম্পিউটারে দ্রুত টাইপ শেখার অব্যর্থ কিছু টিপস - Graphic School

Blog

কম্পিউটারে দ্রুত টাইপ শেখার অব্যর্থ কিছু টিপস

কম্পিউটার এখন সবাই কমবেশি ব্যবহার করে থাকে। কম্পিউটারে দ্রুত টাইপ করাটা একটি দক্ষতা। কর্মক্ষেত্রে দ্রুত টাইপ করার কদর রয়েছে। দ্রুত টাইপ না করতে পারলে অনেক সমস্যায় পড়তে হয়। নিয়মিত টাইপ করলে অবশ্যই টাইপের উন্নতি সাধণ করা সম্ভব। তবে দ্রুত টাইপ করার কিছু কৌশল রয়েছে। যেগুলো ফলো করলে দ্রুত টাইপ করা সম্ভব। আসুন তাহলে জেনে নিই কৌশলগুলোঃ

আরামদায়ক স্থানঃ দ্রুত টাইপ করার জন্য চাই উপযোগী ও স্বস্তিকর স্থান। খোলামেলা ও আরামদায়ক জায়গা হলে দ্রুত টাইপ করতে সুবিধা হয়। ল্যাপটপে বা কিবোর্ড নিয়ে দ্রুত টাইপ করতে গেলে তা কোলের ওপর রাখার চেয়ে টেবিলের ওপর রেখে করলে দ্রুত কাজ হবে।

ঠিক হয়ে বসাঃ দ্রুত টাইপ করার জন্য ঠিক হয়ে বসা জরুরি। সোজা হয়ে বসে কব্জি যেনো কিবোর্ড বরাবর থাকে, এদিকে খেয়াল রাখতে হবে। এতে আঙ্গুল কী গুলো ঠিকমতো চালাতে পারবেন। বেশি ঝুঁকে টাইপ না করাই ভালো। আরামদায়ক উচ্চতায় বসে টাইপ করলে দ্রুত টাইপ করা যাবে।

হাত সঠিক স্থানে রাখুনঃ কিবোর্ডের ওপর ঠিকমতো হাত না রাখার ফলে দ্রুত টাইপ করা যায় না। ভুলভাবে কিবোর্ডের ওপর হাত রাখার ভুলটিই বেশি দেখা যায়। তাই কিবোর্ডে আঙুল রাখার নিয়মটি মনে রাখতে পারেন। বাঁ হাতের তর্জনীতে রাখুন ‘F’ কী, মধ্যমাতে ‘D’, অনামিকাতে ‘S’, কড়ে আঙুলে ‘A’। ডান হাতের তর্জনী রাখুন ‘J’, মধ্যমাতে ‘K’, অনামিকাতে ‘L’ ও কড়ে আঙুল রাখুন ‘;’ Ki E। বাঁ ও ডান হাতের বৃদ্ধা আঙুল রাখুন স্পেস বারে। কিবোর্ড ব্যবহার করে দ্রুত টাইপ করতে হলে অনুশীলনের বিকল্প নেই।

অনুশীলন শুরুঃ আঙুল ঠিকমতো রাখার পর বিভিন্ন শব্দ টাইপ করতে থাকুন। অনুশীলন চালিয়ে যান। শুরুতে যে কিগুলোতে আঙুল রেখেছেন, তা চেপে টাইপ শুরু করুন। ‘ASDF’ এরপর স্পেস দিয়ে ‘JKL; ’ এরপর বড় হাতের অক্ষরে এ অক্ষরগুলো টাইপ করার চেষ্টা করুন। এরপর নিচের সারির কিগুলোতে আঙুল রেখে এই কিগুলো টাইপ করুন। একই সঙ্গে ওপরের সারিতে আঙুল রেখে ওই কিগুলো টাইপ করার চেষ্টা করুন। এবার কিবোর্ডের দিকে না তাকিয়েই কিগুলো চেপে টাইপ করার চেষ্টা করতে পারেন।

টাচ টাইপিং শেখাঃ শুরুতে টাচ টাইপিংয়ের দক্ষতা খুব কঠিন মনে হতে পারে। কিন্তু একবার দক্ষ হয়ে গেলে টাচপ্যাড ব্যবহার করে সবচেয়ে দ্রুত টাইপ করা যায়। টাচ টাইপ শিখতে খুব ধীরে কিবোর্ডের দিকে না তাকিয়ে অনুশীলন শুরু করুন। ধীরে ধীরে আপনার টাইপের গতি বাড়ান। শুরুতে কঠিন মনে হলেও লেগে থাকুন। ধীরে ধীরে দ্রুত টাইপ শিখে যাবেন।

অনুশীলন চালিয়ে যানঃ দ্রুত টাইপ শেখার জন্য অনুশীলনের বিকল্প নেই। যত টাইপ করবেন, তত দ্রুত ও নির্ভুল টাইপ করা শিখে যাবেন। তবে এ জন্য ধৈর্য থাকতে হবে।

উপরিক্ত নিয়ম মানলে আশা করি আপনি দ্রুতগতিতে টাইপিং এর কাজ করা শিখতে পারবেন। ব্লগটি পড়ার জন্য সবাইকে অনেক অনেক ধন্যবাদ জানিয়ে এখানেই শেষ করছি। আসসালামু আলাইকুম।

 

লিখেছেন

মোঃ রিয়াদ আহম্মেদ

Facebook Comment