কম্পিউটারে বাংলা লেখার সহজ উপায় - Graphic School

Blog

কম্পিউটারে বাংলা লেখার সহজ উপায়

কম্পিউটারে বাংলা লেখার জন্য অভ্র বা বিজয় এ দুইটির যে কোনো একটি ব্যবহার করতে হয়। বিজয় টাকা দিয়ে কিনতে হয় কিন্তু অভ্র সম্পূর্ণ ফ্রি এবং খুব সহজে এর মাধ্যমে বাংলা লেখা যায়। যেহেতু আমরা নতুন তাই আমি আপনাদের অভ্র দিয়ে বাংলা লেখার পদ্ধতি শেখাবো।

অভ্র একটি মুক্ত সফটওয়্যার যা বিনামূল্যে পাওয়া যায় ও ব্যবহার করা যায়। অভ্র দিয়ে বাংলা লেখার জন্য প্রথমে আপনাকে অভ্র ডাউনলোড করে নিয়ে কম্পিউটারে ইনস্টল করুন। তারপর কম্পিউটার টি একবার বন্ধ করে আবার পুনরায় চালু করতে হতে পারে।

অভ্র সফটওয়্যারটি ইনস্টল করার পরে আপনার কম্পিউটার এর স্ক্রিনে নিচের ছবির মত করে অভ্র কন্ট্রোলার প্রদর্শিত হবে।

এটি সাধারণত মনিটর স্ক্রিনের ডান পাশে উপরের দিকে দেখতে পাবেন। এখন কথা হলো “অভ্র-তো ইনস্টল করলাম কিন্তু বাংলা লিখবো কিভাবে? একবার অভ্র ইনস্টল হওয়ার পর আপনি যেখানে খুশী যেভাবে খুশী বাংলা লিখতে পারবেন এর জন্য আপনাকে অভ্রর কিবোর্ড সুইচ বাটনে ক্লিক করে বাংলা করে নিতে হবে এবং ইংলিশ লেখার সময় ইংলিশ একটিভ করতে হবে। এটি আপনি মাউস দিয়ে ও কিবোর্ড দিয়েও করা যাবে। মাউস এর ক্ষেত্রে মাউস দিয়ে ক্লিক করলেই হবে আর কিবোর্ড এর ক্ষেত্রে কিবোর্ডের F12 বাটনে টিপ দিয়ে একটিভ বা ইন একটিভ করা যাবে। একটিভ করে আপনি যেখানেই কোনো কিছু লিখবেন টা অটোমেটিক বাংলা টাইপ হতে থাকবে। আপনি ওয়েব সাইট, ইমেইল,ফেসবুক, মাইক্রোসফট ওয়ার্ড ও আরো  অনান্য সার্ভিস এ বাংলা লিখতে পারবেন।

অভ্র দিয়ে বাংলা লেখার নিয়ম

অভ্রর ফোনেটিক অপশন দিয়ে বাংলা লেখা খুবই সহজ। অর্থাৎ, যদি আপনি লিখতে চান “আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি” তাহলে অভ্র কিবোর্ড দিয়ে আপনাকে ইংরেজি অক্ষরে টাইপ করতে হবে “amar sonar bangla ami tomay valobasi” তাহলে বুঝতেই পারছেন অভ্র দিয়ে বাংলা লেখা কত সহজ । কিন্তু কোন অক্ষর বা সব লিখতে যদি কোন সমস্যা হয় তাহলে অভ্র সাজেশন প্রিভিউ উইন্ডো তো আছেই।

এটি হচ্ছে অভ্রর সাজেশন প্রিভিউ উইন্ডো যেখানে আপনি যা লিখবেন তার প্রিভিউ দেখতে পাবেন।

শুধু তাই নয়, অভ্রতে অনেক ইংলিশ ওয়ার্ড লিখলে তা স্বয়ংক্রিয় ভাবে বাংলা হয়ে যাবে যেমনঃ আপনি যদি ইংলিশ এ “Word” তাহলে সেটা বাংলায় “ওয়ার্ড” হয়ে যাবে, একই ভাবে আপনি যদি “Facebook” লিখেন তাহলে সেটা বাংলায় “ফেসবুক” হয়ে যাবে।

অভ্রতে যুক্ত অক্ষর লেখার জন্য আপনাকে কোন কষ্ট করতে হবে না। যুক্ত অক্ষর লিখতে চাইলে যেভাবে ইংলিশ হরফে লিখেন ঠিক অই একই ভাবে লিখতে হবে। যেমনঃ যদি “শিক্ষক” লিখতে চান তাহলে “shikkhok” কিবোর্ড থেকে প্রেস করতে হবে, যদি “কষ্ট” লিখতে চান তাহলে “koshto” লিখলেই হয়ে যাবে।

অভ্র ফোনেটিক কিবোর্ড কি ম্যাপ

আরো ভালো করে বুঝার জন্য রয়েছে অভ্র কি ম্যাপ, যেখানে আপনি সকল শব্দ পেয়ে যাবেন। তাই লেখার যেকোনো ধরণের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনি অভ্র কি ম্যাপ দেখে নিতে পারেন।

আশা করি আপনাদের বুঝাতে পেরেছি কিভাবে অভ্র দিয়ে কম্পিউটারে বাংলা লিখতে হয়। আপনি যদি এই ব্লগটি উপকারি মনে করেন তাহলে আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে ভুলবেন না।

সবাইকে ধন্যবাদ জানিয়ে আজকের মতো এখানেই ইতি টানছি। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আসসালামু আলাইকুম।

 

লিখেছেন

মোঃ রিয়াদ আহম্মেদ

Facebook Comment