মাইক্রোসফট এক্সেলে পরিপূর্ণ রেজাল্টশীট তৈরির নিয়ম - Graphic School

Blog

মাইক্রোসফট এক্সেলে পরিপূর্ণ রেজাল্টশীট তৈরির নিয়ম

এক্সেল এমন প্রয়োজনীয় জিনিস যাকে একটি হিসেবের খাতার সাথে তুলনা করতে পারেন। কিন্তু হিসেবের খাতা থেকে এক্সেলের পার্থক্য হচ্ছে গানিতিক কাজগুলি আপনার করা প্রয়োজন নেই, যোগ-বিয়োগ থেকে শুরু করে যে কোন ফর্মুলা লিখে দিলে সাথে সাথে আপনি নির্ভুলভাবে ফলাফল পেয়ে যাবেন। দৈনিক আয়-ব্যয়ের হিসাব, ব্যবসায়িক হিসাব থেকে শুরু করে ষ্ট্যাটিসটিকাল এনালাইসিস এর মত সব কাজই করা যায় এক্সেল ব্যবহার করে।

এক্সেলের এই ব্লগে আমরা আলোচনা করবো রেজাল্টশীট তৈরি নিয়ে। আলোচনার মূল বিষয় হলো কিভাবে এক্সেল দিয়ে রেজাল্টশীটে গ্রেড পয়েন্ট ও গ্রেড বের করতে হয়। আসুন তাহলে জেনে নিই নিয়মাবলী সমূহঃ

উপরের ছবিতে আলোচনার সুবিধার্থে নমুনা আকারে একটি টেবিলে কয়েকজন ছাত্রের কয়েকটি বিষয়ে প্রাপ্ত নাম্বার দেওয়া হয়েছে।

যে শর্তের উপর ভিত্তি করে গ্রেড পয়েন্ট বের করতে হয় তার নমুনাও নিচে দেওয়া হলো।

এখন আমরা আমরা গ্রেড ও গ্রেড পয়েন্ট অন্য একটি ওয়ার্কশীটে বের করবো।

উপরের ছবিতে লক্ষ্য করুন, রেজাল্টশীটে গ্রেড পয়েন্ট বের করার জন্য একটি টেবিলে প্রাথমিকভাবে একটি ছবি দেওয়া হয়েছে।

প্রথমে আপনাকে বাংলা বিষয়ের গ্রেড পয়েন্ট ও গ্রেড বের করতে হবে। সে জন্যে টেবিলের গ্রেড পয়েন্ট অর্থাৎ C3 সেলটি সিলেক্ট করুন। তারপর ফর্মুলা বারে লিখুন =IF(marks!C2<= 32, 0, IF(marks!C2<= 39,1, IF(marks!C2<=49,2, IF(marks!C2<=59,3, IF(marks!C2<=79,4, 5)))))  তারপর ইন্টার চাপুন, তাহলে C3 সেলে গ্রেড পয়েন্টটি চলে আসবে। এবার Auto Fill Option ব্যবহার করে নিচের সব গুলো ছাত্রদের গ্রেড পয়েন্ট বের করুন। ( বিষয়ভিত্তিক মার্কস গুলো ছিলো marks নামের ওয়ার্কশীটে এবং আমরা ফলাফল অন্য ওয়ার্কশীটে নিচ্ছি বলে সেল এড্রেসের আগে marks! দেয়া হয়েছে । )

উপরের ছবিতে লক্ষ্য করে দেখুন, বাংলা বিষয়ের প্রাপ্ত নাম্বার অনুযায়ী IF ফাংশন ব্যবহার করে একজন ছাত্রের গ্রেড পয়েন্ট বের করা হয়েছে। তারপর Auto Fill Option ব্যবহার করে অন্যান্য ছাত্রদের ও বাংলা বিষয়ের প্রাপ্ত নাম্বার অনুযায়ী গ্রেড পয়েন্ট বের করা হয়েছে।

এখন আমরা গ্রেড পয়েন্টের উপর ভিত্তি প্রাপ্ত বিষয়ের গ্রেড তৈরি করবো। সে ক্ষেত্রে বাংলা বিষয়ের প্রাপ্ত গ্রেড পয়েন্ট অনুযায়ী গ্রেড বের করার জন্য বাংলা বিষয়ের গ্রেডের সেলটির পাশের সেলটি অর্থাৎ D3 সেলটি সিলেক্ট করুন। তারপর ফর্মুলা বারে লিখুন =IF(C3=5,”A+”, IF(C3=4,”A”, IF(C3=3,”B”, IF(C3=2,”C”, IF(C3=1,”D”,”F”)))))  তারপর ইন্টার চাপুন। তাহলে গ্রেড পয়েন্টের উপর ভিত্তি করে একজন ছাত্রের বাংলা বিষয়ে গ্রেড বের হবে । তারপর Auto Fill Option ব্যবহার করে সকল ছাত্রদের বাংলা বিষয়ে গ্রেড বের করুন। (এখানে একই ওয়ার্কশীটের ডাটা নিয়ে কাজ করা হয়েছে বলে সেল এড্রেসের আগে কিছু দেয়া হয়নি )

এখন আমরা ইংরেজি গ্রেড পয়েন্টের উপর ভিত্তি প্রাপ্ত বিষয়ের গ্রেড তৈরি করবো। সে ক্ষেত্রে ইংরেজি বিষয়ের প্রাপ্ত গ্রেড পয়েন্ট অনুযায়ী গ্রেড বের করার জন্য ইংরেজি বিষয়ের গ্রেড কলামের নিচের সেলটি অর্থাৎ F3 সেলটি সিলেক্ট করুন। তারপর ফর্মুলা বারে লিখুন =IF(E3=5,”A+”, IF(E3=4,”A”, IF(E3=3,”B”, IF(E3=2,”C”, IF(E3=1,”D”,”F”))))) তারপর ইন্টার চাপুন। তাহলে গ্রেড পয়েন্টের উপর ভিত্তি করে একজন ছাত্রের ইংরেজি বিষয়ে গ্রেড বের হবে। তারপর Auto Fill Option ব্যবহার করে সকল ছাত্রদের ইংরেজি বিষয়ে গ্রেড বের করুন।

একইভাবে গণিতের গ্রেড পয়েন্ট বের করার জন্য  G3 সেলটি সিলেক্ট করে ফর্মুলা বারে লিখুন =IF(marks!E2<=32,0, IF(marks!E2<=39,1, IF(marks!E2<=49,2, IF(marks!E2<=59,3, IF(marks!E2<=79,4,5))))) তারপর ইন্টার চাপুন। তাহলে একজন ছাত্রের গণিত বিষয়ের গ্রেড পয়েন্ট বের হবে। এবার সকল ছাত্রদের গণিত বিষয়ে গ্রেড পয়েন্ট বের করার জন্য Auto Fill Option ব্যবহার করুন।

এখন গণিত বিষয়ের প্রাপ্ত গ্রেড পয়েন্ট অনুযায়ী গ্রেড বের করার জন্য H3 সেলটি সিলেক্ট করুন। তারপর ফর্মুলা বারে লিখুন =IF(G3=5,”A+”, IF(G3=4,”A”, IF(G3=3,”B”, IF(G3=2,”C”, IF(G3=1,”D”,”F”))))) তারপর ইন্টার চাপুন। তাহলে গ্রেড পয়েন্টের উপর ভিত্তি করে একজন ছাত্রের গণিতে গ্রেড বের হবে। তারপর Auto Fill Option ব্যবহার করে সকল ছাত্রদের গণিত এর গ্রেড বের করুন।

এবার পদার্থ বা ফিজিক্স বিষয়ে গ্রেড পয়েন্ট বের করার জন্য গ্রেড পয়েন্ট টেবিলে I3 সেলটি সিলেক্ট করুন, তারপর ফর্মুলা বারে লিখুন =IF(marks!F2<=32,0, IF(marks!F2<=39,1, IF(marks!F2<=49,2, IF(marks!F2<=59,3, IF(marks!F2<=79,4,5))))) তারপর ইন্টার চাপুন। তাহলে একজন ছাত্রের ফিজিক্স বিষয়ের গ্রেড পয়েন্ট বের হবে। এবার সকল ছাত্রদের ফিজিক্স বিষয়ে গ্রেড পয়েন্ট বের করার জন্য Auto Fill Option ব্যবহার করুন।

এখন আমরা ফিজিক্স গ্রেড পয়েন্টের উপর ভিত্তি প্রাপ্ত বিষয়ের গ্রেড তৈরি করবো। সে ক্ষেত্রে ফিজিক্স বিষয়ের প্রাপ্ত গ্রেড পয়েন্ট অনুযায়ী গ্রেড বের করার জন্য ফিজিক্স বিষয়ের গ্রেড কলামের নিচের সেলটি অর্থাৎ J3 সেলটি সিলেক্ট করুন। তারপর ফর্মুলা বারে লিখুন =IF(G3=5,”A+”, IF(G3=4,”A”, IF(G3=3,”B”, IF(G3=2,”C”, IF(G3=1,”D”,”F”))))) তারপর ইন্টার চাপুন। তাহলে গ্রেড পয়েন্টের উপর ভিত্তি করে একজন ছাত্রের ফিজিক্স বিষয়ে গ্রেড বের হবে। তারপর Auto Fill Option ব্যবহার করে সকল ছাত্রদের ফিজিক্স বিষয়ে গ্রেড বের করুন।

এবার রসায়ন বা ক্যামেস্ট্রি বিষয়ে গ্রেড পয়েন্ট বের করার জন্য গ্রেড পয়েন্ট টেবিলে K3 সেলটি সিলেক্ট করুন, তারপর ফর্মুলা বারে লিখুন =IF(marks!G2<=32,0, IF(marks!G2<=39,1, IF(marks!G2<=49,2, IF(marks!G2<=59,3, IF(marks!G2<=79,4,5))))) তারপর ইন্টার চাপুন। তাহলে একজন ছাত্রের ক্যামেস্ট্রি বিষয়ের গ্রেড পয়েন্ট বের হবে। এবার সকল ছাত্রদের ক্যামেস্ট্রি বিষয়ে গ্রেড পয়েন্ট বের করার জন্য Auto Fill Option ব্যবহার করুন।

এখন আমরা ক্যামেস্ট্রি গ্রেড পয়েন্টের উপর ভিত্তি প্রাপ্ত বিষয়ের গ্রেড তৈরি করবো। সে ক্ষেত্রে ক্যামেস্ট্রি বিষয়ের প্রাপ্ত গ্রেড পয়েন্ট অনুযায়ী গ্রেড বের করার জন্য ক্যামেস্ট্রি বিষয়ের গ্রেড কলামের নিচের সেলটি অর্থাৎ L3 সেলটি সিলেক্ট করুন। তারপর ফর্মুলা বারে লিখুন =IF(K3=5,”A+”, IF(K3=4,”A”, IF(K3=3,”B”, IF(K3=2,”C”, IF(K3=1,”D”,”F”))))) তারপর ইন্টার চাপুন। তাহলে গ্রেড পয়েন্টের উপর ভিত্তি করে একজন ছাত্রের ক্যামেস্ট্রি বিষয়ে গ্রেড বের হবে। তারপর Auto Fill Option ব্যবহার করে সকল ছাত্রদের ক্যামেস্ট্রি বিষয়ে গ্রেড বের করুন।

এই ব্লগ থেকে আপনারা মাইক্রোসফট এক্সেল এ রেজাল্টশীটে গ্রেড পয়েন্ট তৈরি করা শিখতে পেলেন। আশা করি আপনাদের কাছে ব্লগটি অনেক ভালো লেগেছে। সবাইকে ধন্যবাদ জানিয়ে আজকের মতো এখানেই শেষ করছি। আসসালামু আলাইকুম।

 

লিখেছেন

মোঃ রিয়াদ আহম্মেদ

Facebook Comment