মাইক্রোসফট ওয়ার্ডে গাণিতিক সমীকরণ লেখার নিয়ম - Graphic School

Blog

মাইক্রোসফট ওয়ার্ডে গাণিতিক সমীকরণ লেখার নিয়ম

মাইক্রোসফট ওয়ার্ড একটি ওয়ার্ড প্রসেসিং প্রোগ্রাম যা প্রথম 1983 সালে মাইক্রোসফট দ্বারা প্রকাশিত হয়েছিল। সেই সময় থেকে, মাইক্রোসফট আপডেট হওয়া সংস্করণগুলির একটি প্রাচুর্য প্রকাশ করেছে, প্রতিটি আরো বৈশিষ্ট্যগুলি সরবরাহ করছে এবং এটির চেয়ে আরও ভাল প্রযুক্তি অন্তর্ভুক্ত করেছে। মাইক্রোসফট ওয়ার্ডের সর্বাধিক বর্তমান ওয়েব ভিত্তিক সংস্করণটি অফিস 365, তবে মাইক্রোসফট অফিস 2019 এর সফটওয়্যার সংস্করণটি ওয়ার্ড 2019 অন্তর্ভুক্ত।

আজকে আমরা কিছু অতি পরিচিত গাণিতিক সমীকরণ উদাহরণ হিসেবে ব্যবহার করবো এবং সেটি মাইক্রোসফট ওয়ার্ড এ কিভাবে লিখতে হয় তা আলোচনা করবো। আশা করি আপনি এই আলোচনা থেকে সহজেই বুঝতে পারবেন ওয়ার্ড পেইজে কিভাবে এই Equation গুলো লিখতে হয়। নিচের চিত্রটি দেখলে সহজেই বুঝতে পারবেন। 

বুঝতে পারলেন? আসলে এখন আমরা মাইক্রোসফট অফিসে এই সমীকরণ গুলো কিভাবে লিখতে হয় সে সম্পর্কে আলোচনা করবো এবং পাশাপাশি আপনি যাতে যেকোনো ধরনের সমীকরণ ব্যবহার করতে পারেন সেই আলোচনা করবো। তাহলে চলুন কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক।

 

গাণিতিক সমীকরণ লেখার পদ্ধতিঃ

মাইক্রোসফট অফিসে গাণিতিক সমীকরণ গুলো লেখার জন্য আপনাকে প্রথমে ওয়ার্ড অ্যাপলিকেশনটি ওপেন করতে হবে। তার পর রিবনের Insert ট্যাবের Symbols গ্রুপের Equation এ ক্লিক করুন, তাহলে Equation চার্ট সহ একটি অপশন মেনু আসবে। এই চার্টটিতে বেশকিছু বহুল ব্যবহৃত সমীকরণ পূর্বেই দেওয়া রয়েছে, আপনি চাইলে প্রয়োজনীয় সমীকরণটি যদি চার্টে থাকে তাহলে সরাসরি তাতে ক্লিক করলে সমীকরণটি ওয়ার্ড পেইজে চলে আসবে। আর যদি আপনার প্রয়োজনীয় সমীকরণটি চার্টে না থাকে তাহলে Insert New Equation অপশনে ক্লিক করলে একটি নতুন Equation Tools Design নামের ট্যাব ওপেন হবে। সেই ট্যাব থেকে আপনি আপনার প্রয়োজন মতো সমীকরণটি লিখতে পারবেন।

সমীকরণকে পূর্বে তৈরি কৃত চার্ট থেকে সরাসরি কিভাবে নিতে হয় সেইটা উপরের আলোচনা থেকে আমরা জানতে পারলাম । আমরা ইতি মধ্যে উদাহরণ হিসেবে ব্যবহৃত সমীকরণ গুলোর মধ্যে প্রথম সমীকরণটি ওয়ার্ডে ব্যবহার করেছি। এখন আমরা আলোচনা করবো পূর্বে তৈরি কৃত চার্ট ব্যাতিত কিভাবে সমীকরণ গুলো লিখতে হয় এবং সেই সাথে উদাহরণ হিসেবে ব্যবহৃত সমীকরণ গুলোর মধ্যে দ্বিতীয় সমীকরণটি ওয়ার্ডে লিখে ফেলবো।

সমীকরণ লেখার কমান্ডটির উপরের চিত্রে লক্ষ্য করলে দেখবেন সেখানে Insert New Equation আপশন রয়েছে। এই অপশনটিতে ক্লিক করলে একটি নতুন Equation Tools Design নামের ট্যাব ওপেন হবে। সেই ট্যাব থেকে আপনি আপনার প্রয়োজন মতো সমীকরণটি লিখতে পারবেন। নিচে চিত্রের মাধ্যমে দেখিয়ে দেওয়া হলোঃ

উপরের চিত্রে লক্ষ্য করুন, Insert New Equation অপশনটিতে ক্লিক করার পর Equation Tools Design নামের একটি নতুন ট্যাব ওপেন হয়েছে। এখানে Tools Group, Symbols ও Structures নামের তিনটি অপশন রয়েছে। আসুন এই দুটি অপশন সম্পর্কে বিস্তারিত জেনে আসি।

Tools Group: এই গ্রুপে Equation অপশনটি আমরা পূর্বেই আলোচনা করেছি। সমীকরণ চার্টটি পাওয়ার জন্য এই অপশনটি ব্যবহার করতে হয়। এই গ্রুপের আর একটি অপশন হল Normal Text, এই অপশনটি সাধারণ Text লেখার জন্য ব্যবহার করতে পারবেন।

Symbols: এই গ্রুপটি সমীকরণে বিভিন্ন ধরনের Symbol অর্থাৎ প্রতিক চিহ্ন নেয়ার জন্য ব্যবহার করতে পারবেন। আরও অধিক পরিমানে Symbol গুলো পেতে Drop Down Arrow তে ক্লিক করুন তাহলে সব গুলো Symbol পেয়ে যাবেন।

Structures: এই গ্রুপটি Equation Tools Design ট্যাবের সব থেকে গুরত্ব পূর্ণ গ্রুপ। যদি ওয়ার্ডে গাণিতিক সমীকরণ লিখে ব্যবহার করতে চাইলে এই গ্রুপের অপশন ব্যবহার করতে হবে। আমরা উদাহরণ হিসেবে দেখানো সমীকরণ গুলোর মধ্যে দ্বিতীয় সমীকরণটি লেখার জন্য এই গ্রুপের অপশন গুলো ব্যবহার করবো। তাহলেই আপনি বুঝে ফেলবেন কিভাবে ওয়ার্ড-এ সমীকরণ গুলো লিখতে হয়।

একটি বিষয় মনে রাখা প্রয়োজন, ওয়ার্ড-এ সমীকরণ ব্যবহার করার জন্য অবশ্যই আপনাকে প্রতিবার Insert New Equation অপশনটি ব্যবহার করতে হবে। তাহলে আপনি পেইজে গাণিতিক সমীকরণ লেখার অপশনটি এবং এর সাথে Equation Tools Design ট্যাবটিও পেয়ে যাবে, যাতে করে আপনি প্রয়োজন মতো সমীকরণ লিখতে পারেন।

এখন উদাহরণ হিসেবে দেখানো দ্বিতীয় সমীকরণটি লেখার জন্য নিয়ম অনুযায়ী Insert New Equation অপশনটিতে ক্লিক করুন। তাহলে পেইজে সমীকরণ লেখার জন্য একটি সিলেক্ট কৃত অংশ পেইজে আসবে যেখানে Type equation here লেখা থাকবে। এবার সেখনে প্রথমে Integration নেয়ার জন্য Structures গ্রুপের Integral অপশনে ক্লিক করুন, তাহলে একটি চার্ট আসবে, চার্টে লক্ষ্য করবেন বিভিন্ন ধরনের Integral রয়েছে। যেহেতু আমরা সিঙ্গেল Integral নিবো সে কারনে সিঙ্গেল Integral এ ক্লিক করুন, তাহলে পেইজে Integral টি চলে আসবে।

উপরের চিত্রে লক্ষ্য করলে দেখতে পারবেন এখানে Integral নেয়া হয়েছে এবং Integral নেয়ার কমান্ড চিহ্নিত করা হয়েছে।

এবার নিয়ম অনুযায়ী ( xn ) লেখার জন্য Structures গ্রুপে Brackets অপশনে ক্লিক করুন একটি চার্ট আসবে। যেহেতু আমরা প্রথম ব্র্যাকেট ব্যবহার করবো সেহেতু চার্টের প্রথম ব্রাকেটে ক্লিক করুন, তাহলে ওয়ার্ক শীটে প্রথম ব্র্যাকেট চলে আসবে।

উপরের চিত্রটি লক্ষ্য করুন, পেইজে ব্র্যাকেট নেয়া হয়েছে এবং ব্র্যাকেট নেয়ার কমান্ড গুলো চিহ্নিত করা হয়েছে।

এবার ব্রাকেটের মধ্যে x to the power n লেখার জন্য Script অপশনটিতে ক্লিক করুন, একটি চার্ট আসবে। সেখানে স্ক্রিপ্ট এর বিভিন্ন অপশন রয়েছে, সেখান থেকে প্রয়োজনীয় to the power লেখার অপশনটিতে ক্লিক করলে সেটি পেইজে চলে আসবে।

উপরের চিত্রে লক্ষ্য করুন, এখানে  to the power নেয়ার কমান্ডটি চিহ্নিত করা হয়েছে।

এবার ব্রাকেটের মধ্যে দুটি ঘরকে আলাদে ভাবে সিলেক্ট করে সেখানে একটিতে x এবং অপরটিতে n টাইপ করুন। তাহলে আপনার কাঙ্ক্ষিত x to the power n লেখাটি পেয়ে যাবেন। এবার ব্র্যাকেট ক্লোজ এর পরের অংশে ক্লিক করে কারসর পয়েন্টার রাখুন তারপর লিখুন dx তারপর স্পেস নিয়ে = প্রেস করুন। দেখবেন নিচের চিত্রের মতো আসবে।

এবার  xn+1  বাই n + 1 লেখার জন্য Fractior অপশনটিতে ক্লিক করুন, একই ভাবে অন্য একটি চার্ট আসবে। চার্টে প্রয়োজনীয় অপশনটি সিলেক্ট করুন, তাহলে পেইজে সমীকরণে বাই ব্যবহার করার অপশনটি পেয়ে যাবেন।

উপরের চিত্রে দেখুন, সমিকরনে বাই ব্যবহার করার কমান্ড গুলো চিহ্নিত করা হয়েছে।

এবার উপরের অংশে xn+1 লেখার জন্য পুনরায় Script অপশন থেকে to the power অপশনটি প্রয়োগ করুন। তারপর যে ঘরটিতে x লেখা প্রয়োজন সেই ঘরটি সিলেক্ট করে x লিখুন। এবার to the power এর ঘরটি সিলেক্ট করে n + 1 লিখুন। একই ভাবে বাই এর নিচের অংশে n + 1 লেখার জন্য ঘরটি সিলেক্ট করুন, তারপর সেখানে n + 1 লিখুন। মনে হয় আমরা সমীকরণটি শেষ করতে পেরেছি এবং আপনিও বুঝতে পেরেছেন কিভাবে ওয়ার্ড পেইজে গানিতক সমীকরণ লিখতে হয়।

আশা করি উপরের আলোচনা থেকে বুঝতে পেরেছেন কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে গাণিতিক সমীকরণ লিখতে হয়। আমাদের এই ব্লটি আপনার ভালো লেগে থাকে তাহলে অন্য জনকে পড়ার সুযোগ করে দেওয়ার জন্য বেশি বেশি শেয়ার করুন। আমাদের এরকম আরও হেল্পফুল ব্লগ পড়তে গ্রাফিক স্কুলের ওয়েব সাইট ফলো করুন। সবাইকে ধন্যবাদ জানিয়ে এখানেই শেষ করছি আসসালামু আলাইকুম।

 

লিখেছেন

মোঃ রিয়াদ আহম্মেদ

Facebook Comment