ল্যাপটপকে নিরাপদে রাখতে ৮ টি টিপস - Graphic School

Blog

ল্যাপটপকে নিরাপদে রাখতে ৮ টি টিপস কাজে লাগান

আমাদের মধ্যে অনেকেই কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করি। কারণ প্রযুক্তির জগতে কম্পিউটার অপরিহার্য হয়ে উঠেছে। কিন্তু আমরা আমাদের প্রয়োজনীয় ল্যাপটপের প্রতি কি যত্নশীল? আমাদের মধ্যে কতজন ল্যাপটপ পরিচর্যা করেন? হাতে গোনা কয়জন বের হতে পারেন। আসলে আমাদের শরীরের মতো ল্যাটপেরও পরিচর্যা প্রয়োজন। আমার আজকের ব্লগটি ল্যাপটপের পরিচর্যা ও ল্যাপটপকে নিরাপদে রাখার জন্য। আসুন তাহলে কথা না বাড়িয়ে জেনে নিই কিভাবে আমরা ল্যাপটপকে নিরাপদে রাখবোঃ

  1. এন্টিভাইরাস সফটওয়্যারঃ

আপনার পিসির গুরুত্তপূর্ণ তথ্য গুলো নিরাপদে রাখার জন্য সবসময় নতুন আপডেট এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন। বাজারে অনেক ভালো ভালো এন্টিভাইরাস সফটওয়্যার আছে তার ভেতর আপনি যেটা ব্যবহার করে স্বাচ্ছন্দ্যবোধ করেন সেইটা ব্যবহার করেন।

  1. ফায়ারওয়েলঃ

আপনি যদি ডিফল্ট উইন্ডোজ ফায়ারওয়েল ব্যবহার করে থাকেন আর ভাবেন নিরাপদে আছেন। এবার একটু চিন্তা করে দেখেন আসলেই নিরাপদে আছেন। ডিফল্ট উইন্ডোজ যেটা আছে সেটা খুব ভালো কাজ করেনা। ফায়ারওয়েল অন করা থাকলে যেসব প্রোগ্রাম ইন্টারনেট কানেকশন দরকার হয় সেই সব প্রোগ্রামকে মনিটরিং করে যাতে আপনার পিসির কোনো ডাটা চুরি না হয়। ইন্টারনেট খুজলে আপনি অনেক ফ্রী ফায়ারওয়েল প্রোগ্রাম পাবেন। এর মধ্যে আপনার পছন্দেরটি ব্যবহার করতে পারেন।

  1. পিসির সফটওয়্যার আপডেট রাখুনঃ

আপনার পিসির সব সফটওয়্যার নিয়মিত আপডেট করুন। কারণ পুরনো সফটওয়্যার গুলোতে ভাইরাস আক্রমন করার সম্ভাবনা বেশি থাকে। নিয়মিত সফটওয়্যার আপডেট রাখলে ভাইরাস এর আক্রমন থেকে কিছুটা হলেও নিরাপদে থাকা যায়।

  1. পিসি ঠিকভাবে শাটডাউন করুনঃ

Windows/Linux এবং Mac এই সবগুলো অপারেটিংসিস্টেম গুলোর নিজস্ব শাটডাউন করার বাটন আছে। এর মধ্যমে মূলত পিচি শাটডাউন করা উচিত। সময় বাচানোর জন্য ধুম ধাম সুইচ বন্ধ করা উচিত না। এতে আপনার পিসির ডাটা নস্ট হবার সম্ভাবনা থাকে।

  1. ল্যাপটপ এ ট্রাকইং সফটওয়্যার সেটাপঃ

ল্যাপটপ পোর্টেবল যার কারণে আমরা বাইরে নিয়ে যাই এর কারণে এটা হারানোর সম্ভাবনা বেশি থাকে। ট্রাকইং সফটওয়্যার ব্যবহার করুন যাতে আপনার হারানো পিসিটা আপনি ট্রাক করতে পারেন।

  1. নিয়মিত ফাইল ব্যাকআপ রাখুনঃ

সতর্কতা হলো রোগের চিকিৎসার থেকে বেশী ভালো। নিয়মিত ফাইল ব্যাকআপ রাখুন যাতে ডাটা গুলো হারানোর থেকে আগের থেকে সতর্ক হয়ে যান। এতে আপনার পিসির ডাটা গুলো অনেক সুরক্ষিত থাকবে। আপনি সিডি রাইট করে ব্যাকআপ রাখতে পারেন অথবা Google Drive রাখতে পারেন Google Drive আপনাকে ১৫ জিবি ফ্রী স্পেস দিবে। এখানে একাউন্ট করতে ইমেইল আইডি প্রয়োজন পরবে।

  1. লগইন পাসওয়ার্ড ব্যবহার করুনঃ

বেশির ভাগ ল্যাপটপ ব্যবহারকারী পাসওয়ার্ড ব্যবহার করতে পছন্দ করেনা। এটা করা উচিত না! কারণ যে কেউ আপনার ল্যাপটপ এর নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। ল্যাপটপ অনেক দামি একটি জিনিস টাই এটাকে পাসওয়ার্ড ছাড়া ফেলে রাখা উচিত না। আর যদি পাসওয়ার্ড ব্যবহার করেন তাহলে সবসময় একটু ভিন্ন ধরনের পাসওয়ার্ড দেওয়াই ভালো।

  1. ডিফ্রেগমেনন্টেশনঃ

নিয়মিত আপনার পিসিটি ডিফ্রেগমেন্ট করুন এটা আপনার পিসির ড্রাইভ গুলো অনেক ভালো থাকবে। ডাটা গুলো অনেকদিন ভালো থাকে। নিয়মিত ডিফ্রেগমেন্ট করলে ড্রাইভ গুলোতে ব্যাডসেক্টর পারেনা এবং আপনার পিসির ড্রাইভ অনেক ভালো থাকে।

আশা করি আমার ব্লগটি আপনার ভালো লেগেছে। আপনি উপরিক্ত কৌশল ব্যবহার করে এখনি নিজের মূল্যবান ল্যাপটপটিকে নিরাপদ করে তুলুন। ব্লগটি পড়ার জন্য সবাইকে অনেক অনেক ধন্যবাদ। আমাদের আগামী ব্লগটি পড়ার জন্য গ্রাফিক স্কুলের সাথেই থাকুন। আজকের মতো এখানেই শেষ করছি বন্ধুরা। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আসসালামু আলাইকুম।

 

লিখেছেন

মোঃ রিয়াদ আহম্মেদ

Facebook Comment