গ্রাফিক ডিজাইন ও ফ্রীলান্সিং - Graphic School

Graphic Design

গ্রাফিক ডিজাইন ও ফ্রীলান্সিং

৳ 15,000.00৳ 10,000.00
featured-portfolio3-e1495743932159-1024×547

Course Overview

গ্রাফিক ডিজাইন বর্তমান সময়ে একটি জনপ্রিয় পেশা। এ কাজটি একই সাথে আনন্দদায়ক এবং সৃজনশীল। যদি আপনার মাঝে ক্রিয়েটিভিটি থাকে আর স্বাধীনভাবে কাজ করতে চান তাহলে ফ্রিল্যান্স গ্রাফিক ডিজাইনার হিসেবে গড়ে তুলতে পারেন নিজেকে। বিস্তৃত কর্মক্ষেত্র আর তুমুল চাহিদা থাকার কারণে একজন প্রফেশনাল গ্রাফিক ডিজাইনারের গ্রহণযোগ্যতা খুবই বেশি। গ্রাফিক ডিজাইনে আউটসোর্সিং বা প্রোডাক্ট বেইজড কাজ করতে হলে আপনাকে আন্তর্জাতিক মানের গ্রফিক এর কাজ শিখতে হবে। নিজেকে আন্তর্জাতিক মানের ডিজাইনার হিসেবে প্রতিষ্ঠিত করতে চাইলে পাড়ি দিতে হবে দীর্ঘ পথ, জানতে হবে নিত্য-নতুন বিভিন্ন কলা কৌশল

গ্রাফিক ডিজাইন করার জন্য বর্তমান বাজারে অনেক কম্পিউটার সফটওয়্যার রয়েছে। কিন্তু তার মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় সফটওয়্যারগুলো হচ্ছে এডোবি ফটোশপ ও এডোবি ইলাস্ট্রেটর। আপনি এই দুটি সফটওয়্যারের দ্বারা গ্রাফিক বিষয়ক যাবতীয় ডিজাইন খুব সহজেই করতে পারবেন। আসুন ধারাবাহিকভাবে জেনে নিই এই জনপ্রিয় দুটি সফটওয়্যার সম্পর্কে।

এডোবি ফটোশপঃ অ্যাডোবি ফটোশপ একটি জনপ্রিয় গ্রাফিক্স সম্পাদনাকারী সফটওয়্যার। সাধারণত সফটওয়্যারটি ফটোশপ নামেই পরিচিত। সফটওয়্যারটি তৈরি করেছে অ্যাডোবি সিস্টেমস। প্রতিষ্ঠানটির সবথেকে জনপ্রিয় সফটওয়্যার এটি। উইন্ডোজ ও ম্যাক অপারেটিং সিস্টেমের উপযোগী এই সফটওয়্যারটি থমাস নল (Thomas Noll) এবং জন নল (John Noll) নামের দুই ভাই ১৯৮৭ সালে তৈরির কাজ আরম্ভ করেন।

প্রাথমিক ছাপার কাজে ব্যবহৃত ছবি সম্পাদনার জন্য ফটোশপ তৈরি করা হয়েছিল। কিন্তু ইন্টারনেট বিস্তারের সাথে সাথে ফটোশপ ব্যাপকভাবে ইন্টারনেটের ছবি সম্পাদনা করার কাজে ব্যবহৃত হচ্ছে। ফটোশপের ছবি আঁকার টুলস ডিজিটাল। বহু শিল্পী ডিজিটাল পেনের সাহায্যে ফটোশপে ছবি আঁকেন।

ফটোশপের অসংখ্য ফিচার রয়েছে, যেগুলো ব্যবহার করে আমরা বিভিন্ন ধরনের নকশা তৈরি করা, ছবিতে নতুন কোন কিছু যোগ করা, ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করা, অসংখ্য রঙের সংমিশ্রণ দিয়ে ছবিকে আকর্ষণীয় করা সহ হাজারো কাজ করা যায়।

এডোবি ইলাস্ত্রেটরঃ এডোবি ইলাস্ট্রেটরে যেকোনো ধরনের ভেক্টর গ্রাফিক বা ইমেজ তৈরির জন্য ইলাস্ট্রেটর একটি সেরা সফটওয়্যার। সুতরাং ভেক্টর গ্রাফিক তৈরি বা এডিট করবার যেকোনো ধরনের কাজ ইলাস্ট্রেটরে করা যেতে পারে। প্রিন্ট মিডিয়ায় ব্যবহারের জন্য যেকোনো ডিজাইন এবং টেক্সট তৈরির কাজ ইলাস্ট্রেটরে করা যায়। টেক্সট ও গ্রাফিকের সমন্বয়ে আকর্ষণীয় পোস্টার, লিফলেট, ব্রসিওর, বইয়ের কাভার প্রভৃতি তৈরি থেকে প্রিন্ট করার জন্য প্রয়োজনীয় কালার সেপারেশন করে লেসার বা ফিল্ম আউটপুট তৈরির পুরো প্রক্রিয়াটিও ইলাস্ট্রেটরে সম্পন্ন করে ফেলা যায়।

ইলাস্ট্রেটরে টেক্সটকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করা থেকে শুরু করে টেক্সটের যেকোনো ধরনের এডিটিং ও কম্পোজিশনের কাজ করার সুবিধা রয়েছে। সুতরাং বিভিন্ন ধরনের, টাইটেল, কোম্পানি লোগো, ব্যানার, পণ্যের মোড়ক, স্টিকার প্রভৃতি ইলাস্ট্রেটর ব্যবহার করে মানসম্পন্নভাবে তৈরি করা যায়। যেকোনো ধরনের ইংরেজি বা বাংলা টাইপ ও ফরমেটের কাজটিও আপনি ইলাস্ট্রেটর ব্যবহার করে করতে পারেন।

পরিশেষে বলা যায়, গ্রাফিক ডিজাইন শিখতে হলে প্রথমে ফটোশপ ও ইলাস্ট্রেটর শিখতে হবে। কারণটা এখন আপনারা অবশ্যই খুব সহজভাবে বুঝতে পারছেন।

আপনি যদি গ্রাফিক ডিজাইন ভালোভাবে জানেন তাহলে আপনি হয়তো অর্থ উপার্জনের কথা ভাববেন, এটা স্বাভাবিক। আপনি গ্রাফিক ডিজাইনের কাজ করে অর্থ উপার্জন করাকে ফ্রিল্যান্সিং হবে। আসুন ফ্রিল্যান্সিং কি ভালোভাবে জেনে নেই।

ফ্রিল্যান্সিং> ফ্রিল্যান্সিং ”মুক্তপেশা”। কোনো নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের অধীনে না থেকে মু্ক্তভাবে কাজ করাকে বোঝায়। যারা এধরণের কাজ করেন তাদের বলা হয় ফ্রিল্যান্সার। এ ধরণের কাজে কোনো নির্দিষ্ট মাসিক বেতন ভাতা নেই তবে স্বাধীনতা আছে, ইচ্ছা মতো ইনকামের সুযোগ ও আছে। এজন্য স্বাধীনমনা লোকদের আয়ের জন্য এটা একটা সুবিধাজনক পন্থা। আধুনিক যুগে বেশিরভাগ মুক্তপেশার কাজগুলো অনলাইনের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। ফলে মুক্ত পেশাজীবীরা ঘরে বসেই তাদের কাজ করে উপার্জন করতে পারেন। এ পেশার মাধ্যমে অনেকে প্রচলিত চাকরি থেকে বেশি আয় করে থাকেন, তবে তা আপেক্ষিক। ইন্টারনেটভিত্তিক কাজ হওয়াতে এ পেশার মাধ্যমে দেশি-বিদেশি হাজারো ক্লায়েন্টের সাথে পরিচিত হওয়ার সুযোগ ঘটে।

আপনারা গ্রাফিক ডিজাইন ও ফ্রিল্যান্সিং সম্পর্কে জানলেন। কিন্তু এগুলো শিখবেন কোথায় থেকে? হ্যাঁ, এখন আপনি বলতে পারেন যেকোনো একটা প্রতিষ্ঠান থেকে। কিন্তু সবাইতো আর কোন প্রতিষ্ঠানে গিয়ে শেখার সময় নাও থাকতে পারে। কারণ যারা গ্রাফিক ডিজাইন শিখবেন তাদের মধ্যে অনেকেই ছাত্র বা চাকরিজীবী হতে পারেন। আর কোন ছাত্র বা চাকরিজীবীরা নিজের ইচ্ছা মতো কোন কিছুর জন্য সময় বের করতে পারে না। রাতের সময় সবাই কম বেশি ফ্রি থাকে, অর্থাৎ রাতে সময় সচারাচর কারো কোন কাজ থাকেনা। কিন্তু এসময় কোন প্রতিষ্ঠান আপনাকে অবশ্যই শিক্ষা দিবেনা। কিন্তু আমাদের গ্রাফিক স্কুল অফ বাংলাদেশ আপনাদের জন্য নিয়ে এসেছে গ্রাফিক ডিজাইন ও ফ্রিল্যান্সিং-এর অনলাইন ক্লাস। আমাদের প্রতিষ্ঠান থেকে আপনি আপনাদের অবসর রাতের সময়ে বাংলায় গ্রাফিক ডিজাইন ও ফ্রিল্যান্সিং নিয়ে শিক্ষা প্রদান করা হচ্ছে।

এখান থেকে আমি কি কি শিখতে পারবো?

  • Business Card Design
  • Logo Design
  • Flyer Design
  • Broucher Design
  • Banner Design
  • Letterhead Design
  • Social Cover
  • Photo Design
  • T-shirt Design
  • Resume Design
  • PSD Template Design

কোন কোন মার্কেটপ্লেস সম্পর্কে জানতে পারবো?

ক্লাস কোথায় হবে?

আমাদের ক্লাস অনলাইন/ইন্টারনেটের মাধ্যমে লাইভ হবে। অর্থাৎ গ্রাফিক স্কুল অফ বাংলাদেশের অভিজ্ঞ শিক্ষক ভিডিও/স্ক্রিনশেয়ারিং এর মাধ্যমে ক্লাস শুরু করবেন এবং আপনি আপনার বাসায় বসে কম্পিউটারে শিক্ষকের কম্পিউটার স্ক্রিন দেখবেন আর সাথে সাথে শিক্ষক কি কি দেখাচ্ছেন, কিভাবে কাজ করছেন, কি কি বিষয় নিয়ে আলোচনা করছে সেগুলো সরাসরি দেখতে ও শুনতে পারবেন। যেকোনো সমস্যা সমাধান করে নেওয়ার জন্য আপনিও আমাদের শিক্ষকের সাথে কথা বলতে পারবেন এবং আপনার স্ক্রিনও শিক্ষক দেখতে পারবেন। দেশ/বিদেশের যেকোন প্রান্ত থেকে যেকেউ আমাদের অনলাইন কোর্সে অংশগ্রহণ পারেন।

এখানে অংশগ্রহণ করতে কি কি প্রয়োজন?

  • একটি ডেস্কটপ/ল্যাপটপ থাকতে হবে
  • ডেস্কটপ/ল্যাপটপে হেডফোন থাকতে হবে
  • ইন্টারনেট স্পীড ন্যূনতম ১ এমবিপিএস(mbps) থাকতে হবে
  • কম্পিউটার চালনায় বেসিক জ্ঞান থাকতে হবে

কোর্স ফি কতো?

আমরা অন্য সব অনলাইন প্রতিষ্ঠান থেকে সব চেয়ে কম মুল্যে শিক্ষাপ্রদান করে যাচ্ছি। আমাদের রেগুলার কোর্স ফী ১৫,০০০ (পনের হাজার) টাকা। কিন্তু এখন এই কোর্সটি করতে পারছেন মাত্র ১০,০০০ (দশ হাজার) টাকায়।

এই অফার কতজন পাবো?

আমাদের অফার চলার কারণে এই কোর্সে ২৫ জনকে সুযোগ দেয়া হবে। সুতরাং যে আগে এই কোর্সের জন্য আবেদন করবেন সেই সুযোগ পাবেন।

কিভাবে কোর্সের জন্য আবেদন করব?

  • প্রথমে নিম্নবর্ণিত বিকাশ অথবা রকেট নাম্বারে ১০,০০০ (দশ হাজার) টাকা কোর্স ফী দিতে হবে।

   বিকাশ- 01758518939, 01750487777(পার্সোনাল)/রকেট- 01758518939 (পার্সোনাল)

  • উপরে থাকা “Apply Now” বাটনে ক্লিক করে আপনার সকল তথ্য সম্পন্ন করার পর ভর্তি সম্পন্ন করুন।
  • আপনার ভর্তি সম্পন্ন করার ২৪ ঘন্টার মধ্যে আপনাকে মেসেজ করে ভর্তি সম্পন্ন হয়েছে কিনা জানিয়ে দেয়া হবে।
  • আপনার ভর্তি সম্পন্ন হয়েছে কিনা অথবা ভর্তি সংক্রান্ত সাহায্যের জন্য আমাদের হেল্পলাইন নাম্বারে কল করতে পারেন। কল-01847300100,  09602111602,  01996601845

Course Features

  • Lectures0
  • Quizzes0
  • Duration16 week
  • Skill levelbeginner
  • LanguageBengali
  • Re-take courseN/A
Curriculum is empty

Order Now

How do you find about EQI school?

Agent Exibition Family Friend Website Study Tour

Agency Details

Declaration

Parent Declaration and Acknowledgement

  • I/We declare that the information given in this application form is complete, true and correct
  • I/We understand that providing false or misleading information or non-disclouser of relavent information may result in cancellation of student's enrolment.
  • I/We give permission for all communication regarding the student's enrolment to be via our education agency if nominated on this form.

Billing Details

Additional Information

Product Total
গ্রাফিক ডিজাইন ও ফ্রীলান্সিং ৳ 10,000.00 | ৳ 15,000.00
Courier Service Charge ৳ 0
Total ৳ 10,000.00
Cash On Delevery
Online Payment

Facebook Comment

Related Course